টেক-অফ তো করলাম। এরপর কি করবো?

Published by DIU CPC on

টেক-অফকে আপনি একটা দরজার সাথে তুলনা করতে পারেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে, এটা কিসের দরজা? এটা ড্যাফোডিলের প্রোগ্রামিং কমিউনিটিতে প্রবেশের দরজা। এই দরজার অপর পাশে আধপনাকে স্বাগত জানানো হয় একটি এডভান্স ক্যাম্পের মাধমে। যেখানে আপনাদের প্রোগ্রামিং এর পরবর্তী ধাপের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়। ক্যাম্পের ক্লাসগুলোতে আপনাদের জন্য ট্রেইনার হিসেবে ড্যাফোডিলেরর সেরা প্রোগ্রামার ভাইয়া ও আপুরা থাকছেন। প্রতিটি ক্লাস শেষে থাকছে প্রাক্টিস কন্টেস্ট। তাই নতুন নতুন শেখার সাথে সাথে সেটার প্রাক্টিসও হয়ে যাচ্ছে।

এডভান্স ক্যাম্প ও করলাম। এরপর?

Blue Sheet. আমাদের কমিউনিটির প্রোগ্রামারদের ৩ টি ডিভিশনের ভাগ করা হয়; ১.Green, ২.Blue , ৩.Red। যারা প্রোগ্রামিং এ নতুন, তাদের Blue ডিভিশনে রাখা হয়েছে। Blue ডিভিশন থেকে একটা নির্দিষ্ট পরিমাণ প্রবলেম সলভ করে Red ডিভিশনে আসতে হয়। আর Blue ডিভিশনের প্রাক্টিস ট্রেস করার জন্য একটি ট্রেকারও আছে। Blue ডিভিশন পার করার পর আপনার জন্য আছে Red ডিভিশন।

আমার তো কন্টেস্ট করতে ভালো লাগে। ভার্সিটিতে টেক-অফ ও ক্যাম্প কন্টেস্ট ছাড়া আর কোন কন্টেস্ট হয়না?

অবশ্যই হয়। প্রতি শুক্রবারে প্রাক্টিস কন্টেস্ট হয়, যেটা আবার Blue মেম্বারদের জন্য আবশ্যক। তাছাড়া অন্য যে কেউ চাইলে কন্টেস্ট করতে পারে। এছাড়াও Codeforces এ অনলাইন কন্টেস্ট হয়। শুধু কন্টেস্ট হয়েই শেষ না। এসব প্রতিটা কন্টেস্টের কিন্তু আবার ট্রেস রাখা হয়। কোন কন্টেস্টে কে কেমন সলভ করলো, সবগুলোর ট্রেস রাখা হয়। কেন রাখা হয়? উত্তরটা না হয় একটু পরেই দেই।

কোন কোন শুক্রবারে কন্টেস্টের পরে আবার Blue শীটের মেম্বারদের জন্য বিভিন্ন টপিকের উপর ক্লাস থাকে। ক্লাসগুলো নেন একজন ACM ICPC World Finalist. প্রতিটা ক্লাসে পরে থাকে লং কন্টেস্ট।

সাধারণ কন্টেস্ট শুনেছি। লং কন্টেস্ট আবার কি?

টেক-অফ কন্টেস্ট হয় ৩ ঘন্টার। এছাড়া সব ধরনের কন্টেস্ট হয় ৫ ঘন্টা। আর লং কন্টেস্টের সময় টা ঘন্টা ছেড়ে দিনের হিসাবে চলে যায়। হতে পারে সেটা ৩ দিন ব্যাপি, ৭ দিন ব্যাপি অথবা ১ মাসেরও হয়ে থাকে।

আচ্ছা ভাইয়া, শুনেছিলাম এখানে নাকি রাতে কন্টেস্ট হয়? সেটা কি আসলেও হয়?

হ্যাঁ, হয়। আইসিপিসি প্রিলি কন্টেস্টের আগে প্রস্তুতির জন্য ভার্সিটির নির্দিষ্ট কিছু টিমকে নাইট কন্টেস্ট করার সুযোগ দেয়া হয়। সেক্ষেত্রে তারা রাতে কন্টেস্ট করে এবং ভার্সিটিতেই থাকে।

প্রিলি কি? বুঝলাম না

ও আচ্ছা। এটাও একটা কন্টেস্ট। Regional Contest এ তো একটা ভার্সিটি থেকে ইচ্ছা মতো টিম যেতে পারেনা। প্রতিটা ভার্সিটির একটা নির্দিষ্ট পরিমাণটা থাকে। যেমন মনে করি এবারের আইসিপিসি ঢাকা সাইটে ড্যাফোডিলের টিম হচ্ছে ৩ টা। এখন ড্যাফোডিল অবশ্যই নিজেদের সেরা ৩ টা টিম কে পাঠাবে। এর জন্য সারাদেশে একটা কন্টেস্ট হয়। কন্টেস্ট টা একসাথে হলেও প্রতিটা ভার্সিটি নিজেদের ক্যাম্পাসে আয়োজন করে। এই কন্টেস্টে একটা ভার্সিটি থেকে সেরা টিমগুলো Regional Contest এ যাওয়ার সুযোগ পায়। আর প্রিলি কন্টেস্ট সবাই দিতে পারে।

ভাইয়া, প্রতি সপ্তাহের কন্টেস্টের ট্রেস কেন রাখা হয়?

আমাদের ভার্সিটিতে কিছু অফিসিয়াল টিম করা হয়। এর জন্যই ট্রেসগুলো রাখা হয়। কন্টেস্টেও সলভ ও আপসলভ এর উপর র‌্যাংক করা হয়। র‌্যাংক এর প্রথম তিন জন একটা টিমে, ২য় ৩ জন(৪র্থ, ৫ম, ৬ষ্ঠ) আরেক টিমে; এভাবে ৩-৪ টা টিম অফিসিয়ালি ফর্ম করে দেয়া হয়। বাকীরা ইচ্ছামত টিম বানাতে পারে।
আর আইসিপিসি তে এই অফিসিয়াল টিম গুলোকেই পাঠানো হয়। কোনটাতে কোন টিম যাবে, সেটা অবশ্যই কোচ সিলেক্ট করেন।

যদি বুঝতে না পারি তাহলে কাকে জিজ্ঞাসা করব? কোথায় জিজ্ঞাসা করব?

যদি বুঝতে না পারেন অথবা কোন সাহায্যের দরকার হয়, সেজন্য আমাদের DIU ACM Solver Forum নামে একটি ফেসবুক কমিউনিটি আছে। আপনার যেকোন সমস্যার কথা জিজ্ঞেস করে সেখানে সাহায্য চাইতে পারেন।

Mehedi Hasan Shesher
Batch: 47 (CSE)


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *