পাইথন নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগীতা!

Published by DIU CPC on

গত ১২ই এপ্রিল কম্পিউটার ও প্রোগ্রামিং ক্লাবের এর উদ্যোগে পাইথন প্রোগ্রামিং কন্টেস্ট ০.১  আয়োজন করা হয়। কন্টেস্টের প্রতিযোগিরা ছিলেন শুধুমাত্র বিট পাইথন ০.১ কোর্সে অংশ নেওয়া শিক্ষার্থীরা।  সেমিস্টারব্যাপি এই পাইথন কোর্সটিও ছিল সিপিসির রিসার্চ ও জার্নাল উইং এর উদ্যোগে। যদিও কোর্স চলাকালীন আমাদের কারোরই ধারনা ছিল না যে এই ল্যাংগুয়েজের উপর একটি প্রোগ্রামিং কন্টেস্ট আয়োজন হতে পারে। বিট পাইথনের শেষ কিছু ক্লাসে কন্টেস্টের বিষয়ে আলোচনা হয়।

অনেকের মতামত এবং অনেক পরিকল্পনার পর সিদ্ধান্ত হয় ১২ই এপ্রিল কন্টেস্ট আয়োজিত হবে। ১২ তারিখ দুপুর দেড়টার মধ্যে কন্টেস্টের জন্য প্রায় সবাই উপস্থিত হয় সিএসই বিল্ডিং এ। বেলা ২ টার দিকে কন্টেস্ট শুরু হয়। কন্টেস্টের প্লাটফর্ম হিসেবে “হ্যাকার র‌্যাঙ্ক” ব্যবহার করা হয়। আগে থেকেই এই প্ল্যাটফর্মে প্রব্লেম-সলভিং এর কারনে হ্যাকার র‌্যাঙ্কের সাথে আগে থেকেই ভালো ভাবে পরিচিত ছিলাম।

শুরু হলো প্রবলেম সলভিং। প্রথমটি ছিল চকলেট প্রবলেম। অর্থাৎ কপি পেস্ট। বুদ্ধির দৌড় শুরু পরের প্রবলেম থেকে। আমি অবশ্য একটু পরপর স্ট্যান্ডিং চেক করছিলাম আমার আগে পরে কে আছে দেখার জন্য। আমার এত আগ্রহ দেখে সিনিয়র আপু লাইভ স্ট্যান্ডিং স্ক্রিনে প্রজেক্ট করে দিলেন। প্রথম দিকে আমি আর সাকিব আগে পরে ছিলাম। পরে অবশ্য পিছিয়ে পড়ি কিছু ভুল করার কারনে। এছাড়া মোট প্রবলেম ছিল ৭ টি। ৩০ জন প্রতিযোগীর মধ্যে শুধু প্রথম ৩ জন ই ৫ নাম্বার প্রবলেম টি সলভ করতে সক্ষম হয়। ৬ এবং ৭ নাম্বার প্রবলেম কেউ সলভ করতে পারেনি। বিশেষত ৭ নাম্বার প্রবলেমটি ছিল স্টপার প্রবলেম।

কন্টেস্ট চলাকালিন সময় ডিপার্টমেন্ট হেড প্রফেসর ডঃ সৈয়দ আখতার হোসাইন স্যার এবং শাহরিয়ার মনজুর স্যার কন্টেস্ট ফ্লোর পরিদর্শন করেন। তারা এই অপেক্ষাকৃত নতুন উদ্যোগের প্রশংসা করেন। কন্টেস্টের মাঝে টিশার্ট এবং খাবার বিতরণ করা হয়। ৩ ঘন্টা ব্যাপি কন্টেস্ট চলে যা বিকেল ৫ টায় শেষ হয়।

কন্টেস্ট শেষে সিএসই ২০১ নম্বর রুমে পুরস্কার বিতরনী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন;

প্রফেসর ডঃ সৈয়দ আখতার হোসাইন (ডিপার্টমেন্ট হেড সিএসই, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি)

শাহরিয়ার মনজুর (চেয়ারম্যান, অ্যাসোসিয়েট প্রফেসর, সিএসই, সাউথ ইস্ট ইউনিভার্সিটি) ডঃ শেখ রাশেদ হায়দার নুরী (অ্যাসোসিয়েট হেড, অ্যাসোসিয়েট প্রফেসর, সিএসই,ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি)অনুষ্ঠানে সিপিসির বিভিন্ন সেমিস্টারব্যাপি আয়োজিত কোর্সের ট্রেইনারদের সম্মানিত করা হয় ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদানের মাধ্যমে। এরপর বিট পাইথন প্রোগ্রামিং কন্টেস্ট বিজয়ীদের নাম ঘোষণা এবং পুরস্কার বিতরণ করা হয়। আমি নিজে ৭ম হই কন্টেস্টে।

প্রথম ৩ জন প্রতিযোগীরা হচ্ছেঃ

  • সাকিব হাসান (৩য় সেমিস্টার)
  • সারাবন তাসনিম শারিন (৬ষ্ঠ সেমিস্টার)
  • লোকনাথ ধর (৬ষ্ঠ সেমিস্টার)

এরপর প্রবলেম সেটাররা প্রবলেম নিয়ে আলোচনা করেন এবং সবশেষে অনুষ্ঠানের অতিথিরা কিছু বক্তব্য রাখেন এবং পাইথন নিয়ে এগিয়ে যাবার এবং ভবিষ্যতে কাজ করবার জন্য উৎসাহ দেন। সবশেষে আমাদের পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর মৌলিক ধারণা থাকার প্রমাণ হিসেবে প্রতিযোগীদের সার্টিফিকেট প্রদান করা হয়। এবং এর মধ্য দিয়েই ১২ই এপ্রিল বিট পাইথন ০.১ এর প্রোগ্রামিং কন্টেস্টের শুভ সমাপ্তি ঘটে।


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *