ফিরে দেখা স্প্রিং-২০১৮

Published by DIU CPC on

1. Advance Programming Course Spring 2018

গত ১২ জানুয়ারি DIU-CPC একটি ট্রেনিং প্রোগ্রাম এর আয়োজন করে । এই কোর্স এর লক্ষ্য ছিলো ছাত্রছাত্রীদের প্রোগ্রামিং সম্পর্কে প্রাথমিক ধারনা দেয়া এবং এই প্রাথমিক ধারনা নিয়ে যাতে সামনে প্রোগ্রামিং এবং এই প্রোগ্রামিং এর সমস্যার সমাধান করে পরবর্তী ধাপে যেতে পারে সেটি নিশ্চিত করা । এই কোর্সটির সার্বিক দ্বায়িত্বে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক মোহাম্মোদ মাহমুদুর রহমান(সিইও, মুক্তসফট,  । কোর্সটির ক্লাস এর সময় ছিল ৩ ঘন্টা এবং টেক-অফ কন্টেস্ট ফল’১৭ এর সেরা ৪০ জনকে নির্বাচন করা হয়েছিল মৌখিক ভর্তির জন্য এবং সেখান থেকে বাছাইকৃত ছাত্রছাত্রীরা সুযোগ পেয়েছিল কোর্সটি করার এবং এই কোর্সটি ছিলো সম্পূর্ন বিনামূল্যে।

2. প্রজেক্ট “C খুন” SENIORS!!!

DIU CPC প্রত্যেক সেমিস্টার এ ট্রেনিং প্রোগ্রাম “C খুন” SENIORS!!!” পরিচালনা করে আসছে।শুধুমাত্র ৩য় সেমিস্টার এবং তদুর্ধ শিক্ষার্থীদের জন্য এই আয়োজন।এই প্রজেক্ট এর লক্ষ্য হচ্ছে ভার্সিটির স্টুডেন্টদের সি প্রোগ্রামিং সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেয়া।

3. Training on গ্রাফিক্স ডিজাইন(UI/UX) !! পিএইচপি ওয়েব ডেভেলপমেন্ট

DIU CPC থেকে চারমাস ব্যাপি গ্রাফিক্স ডিজাইন(UI/UX) ও পিএইচপি এর মাধ্যমে ওয়েব ডেভেলপমেন্ট এর উপরে প্রশিক্ষন শুরু হয়েছে । ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যেকোন স্টুডেন্ট চাইলে এই কোর্সে অংশগ্রহন করতে পারে । পিএইচপির কোর্স রেজিস্ট্রেশন করতে পারবে মিনিমাম ৩য় সেমিস্টার এর স্টুডেন্টরা ।
কোর্সগুলিতে কোন রেজিস্ট্রেশন ফী নেই তবে পার  কোর্স ২০০০ টাকা জামানত হিসেবে রাখতে হবে ( অযাচিত রেজিস্ট্রেশন ঠেকানোর জন্য ) যেটা উপস্থিতির উপরে ভিত্তি করে কোর্স শেষে ফেরত দেয়া হবে । কেউ ১০০% উপস্থিত থাকলে তিনি পুরোটাই ফেরত পাবেন । ৮০% এর কম অনুপস্থিতি থাকলে টাকা অফেরতযোগ্য । ৮০% এর বেশী উপস্থিত থাকলে তত % টাকা ফেরত দেয়া হবে। তার মানে ১০০% উপস্থিত থাকলে ২০০০ টাকাই ফেরত দেয়া হবে।

4. প্রজেক্ট “C খুন” JUNIOR

DIU CPC প্রত্যেক সেমিস্টার এ ট্রেনিং প্রোগ্রাম “C খুন” JUNIOR!!!” পরিচালনা করে আসছে।শুধুমাত্র ১ম সেমিস্টার এর শিক্ষার্থীদের জন্য এই আয়োজন।ভার্সিটিতে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারগুলোর জন্য তৈরি করার লক্ষ্যে সি প্রোগ্রামিং সম্পর্কে একটি স্বচ্ছ ধারনা দেয়াই এই প্রজেক্ট এর উদ্দ্যেশ্য।

5. CPC in Foundation Day

DIU এর CSE বিভাগের একটি জনপ্রিয় ক্লাব হলো DIU-CPC । ২৭ জানুয়ারি ছিলো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকি।এই উপলক্ষ্যে DIU-CPC আয়োজন করেছে এবং বিভিন্ন ধরনের আকর্ষণীয় গেমস এবং প্রজেক্টস এর স্টল । স্টলটি দর্শনার্থী দ্বারা পরিপূর্ণ ছিলো । দর্শনার্থীরা তাদের অনুভূতি এবং মূল্যবান বক্তব্য কমেন্ট ওয়াল এ লিখে গিয়েছিলো । ছাত্রছাত্রীরা গেমস খেলে বিজয়ী হয়ে জিতে নিয়েছিলো DIU-CPC এর ব্যাজ এবং আকর্ষণীয় সব পুরস্কার। ”You’re the semicolon to my statement” শিরোনামে একটি ফটোফ্রেম ছিলো যেখানে সকল ছাত্রছাত্রী এবং শিক্ষকরা ছবি তুলেছিলো।

6. Seminar on Research & Academic Development

যেকোন বিশ্ববিদ্যালয় এর জন্য গবেষণা হলো একটি মৌলিক অংশ । DIU-CPC এই গবেষণা এর যাবতীয় বিষয় নিয়ে গত ৩১শে জানুয়ারি একটা সেমিনার এর আয়োজন করেছিলো । এই সেমিনার এর লক্ষ্য ছিলো পুরো বিশ্ববিদ্যালয় এর সকলকে একটি সামাজিক পরিবেশ এর মধ্যে এক করা এবং গবেষনা সংক্রান্ত সকল বিষয়ে সবাইকে জানানো । বক্তা হিসেবে উপস্থিত ছিলেন  বঙবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ডিরেক্টর অফ ইনফোরমেশন টেকনোলজি সেল এর এ.আর. আজিমুল হক(রাইহান) এবং ইউ.আই.ইউ বিশ্ববিদ্যালয় এর সহযোগী অধ্যাপক ড.দেওয়ান মো.ফরিদ । DIU-CSE বিভাগের এর প্রধান ড.সৈয়দ আখতার হোসেন ও উপস্থিত ছিলেন।

7. Seminar on Research Talk on Applied AI and UXD as Career

SIRI হতে শুরু করে সেল্ফ ড্রাইভিং গাড়ি সবকিছুতেই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা অতি দ্রুত এগিয়ে চলছে । এই AI ব্যবহার করে তৈরি করা হচ্ছে মানুষরূপী রোবট এবং আরো অনেক কিছু । AI পুরো চারদিক পরিবেষ্টিত হয়ে আছে যা গুগল এর সার্চ আলগরিদ্যম থেকে শুরু করে IBM পর্যন্ত । কি এই Al এবং UX ?? কিভাবে UX ডিজাইনার হওয়া যায় এবং আরো অনেক অনেক প্রশ্নের উত্তর দেয়ার জন্যই গত ২৫শে ফেব্রুয়ারি DIU-CPC আয়োজন করেছিলো এই সেমিনার । এই সেমিনার এ বক্তা হিসেবে ছিলেন ইউনিভার্সিটি অব রেগিনা,কানাডার Applied Artificial Intelligence LAB এর  মুস্তাকিম আল হেলাল এবং সফটওয়্যার টেকনোলোজি পার্ক এর প্রতিষ্ঠাতা এবং CEO নুসরাত জাহান।

8. Workshop on Search Engine Optimaization(SEO)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO কয়েকবছর ধরে একটি মূখ্য শব্দে পরিণত হয়েছে।একজন ওয়েভ ডেভেলপার এর জন্য এটি খুবই প্রয়োজনীয় এবং শিক্ষনীয় একটি বিষয় । SEO শিখার ফলে একসাথে অনেক কাজ এর সুবিধা পাওয়া যায় এবং নিজের সাইট নিয়ে অনেক ধরনের কাজ করা যায় যা একজনকে কর্মঠ বানাতে সাহায্য করবে।
SEO এর প্রাথমিক ধারনা এবং এটি কিভাবে কাজ করে এসকল বিষয় নিয়ে কথা বলার জন্য গত ২৩ ফেব্রুয়ারি DIU-CPC ২ ঘন্টার একটি ওয়ার্কশপ এর আয়োজন করেছিলো যেখানে ট্রেইনার হিসেবে ছিলে মাহে করিম।


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *