বিগিনার প্রোগ্রামাদের জন্য কিছু পরামর্শ!

Published by DIU CPC on

বিগিনার প্রোগ্রামার হিসেবে আমরা প্রায়ই কিছু ভুল করে থাকি। বিগিনার হিসেবে এগুলো খুবই স্বাভাবিক কিছু ভুল কিন্তু সময় থাকতেই আমাদের ভুলগুলো শুধরে নেওয়া উচিত। তাই আপনাকে সচেতন করতে ও ভুলগুলো এড়াতে কিছু পয়েন্ট দেয়া হল।

পরিকল্পনা ছাড়া কোড লেখাঃ

ভাল মানের কোডার এবং ভাল মানের কোড একদিনেই তৈরি হয়না। এটি একটি প্রবহমান প্রক্রিয়া। যেটা সম্পন্ন হয় চিন্তা, গবেষণা, যাচাই এবং পরিবর্তন করার মাধ্যমে। দুর্ভাগ্যবশত এর কোন বিকল্প নেই। আপনাকে অবশ্যই এসব কাজের অভ্যাস গড়ে তুলতে হবে। বিগিনার প্রোগ্রামার হিসেবে আমরা প্রায় যে ভুলটি করি তাহলো আমরা যথেষ্ট চিন্তা এবং গবেষণা ছাড়াই কোড লিখে ফেলি। এটি একটি ছোট স্ট্যান্ড-এ্যালন এপ্লিকেশন এর জন্য কাজ করতে পারে কিন্তু কোন বড় এপ্লিকেশন এর জন্য নেতিবাচক প্রভাব ফেলে। যেমন কিছু বলার আগে আপনার একবার ভেবে নেওয়া উচিত যেন আপনাকে পরে অনুশোচনা না করতে হয় তেমনি কোড করার আগেও আপনার একবার ভেবে নেওয়া উচিত। কেননা কোডও আপনার চিন্তাধারা প্রকাশের একটি মাধ্যম। প্রোগ্রামিংয়ে বেশির ভাগই হচ্ছে পূর্ববর্তী কোডটি পড়া, কি প্রয়োজন সেটা নিয়ে গবেষণা করা এবং সে অনুযায়ী পরিবর্তন করা। পুরো প্রক্রিয়ার মাত্র ১০% হচ্ছে কোড লেখা।তাই শুধু কোড লেখাকেই প্রোগ্রামিং মনে করবেন না। প্রোগ্রামিং একটি যুক্তি ভিত্তিক সৃজনশীলতা যা পরিচর্যার প্রয়োজন।

Measuring programming progress by lines of code is like measuring aircraft building progress by weight.

Bill Gates

কোডের গুণমানকে অবমাননা করাঃ

কোড লেখার সময় যে বিষয়টির উপর কড়া নজর দেওয়া দরকার তা হল কোডের পঠনযোগ্যতা। অসপষ্ট কোড আবর্জনার সমতুল্য। এমনকি এটা পুনঃ ব্যবহার যোগ্যও নয়। কোডের মানের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি, এটিকে অবমূল্যায়ন করা একেবারেই উচিত নয়। কোডার হিসেবে আপনার প্রধান কাজ আপনি যে সমস্যাগুলার সমাধান করতে চাচ্ছেন তার সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারা। এমনকি ছোটখাটো ব্যাপারগুলোও অনেক দরকারি। উদাহরণস্বরূপ,আপনি যদি আপনার আইডেন্টেশন এবং কেপিটালাইজেশন এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হন, তবে আপনাকে আপনার কোডার হবার লাইসেন্স হারাতে হবে।
আরেকটি ব্যাপার হচ্ছে দীর্ঘ লাইন ব্যবহার করা। ৮০টি অক্ষর অতিক্রম করে এমন কিছু পড়া কষ্টকর। ইফ-স্টেটমেন্টকে আরও ভালভাবে কার্যকর করতে আপনি একই লাইনে একটি দীর্ঘ শর্ত স্থাপন করতে পারেন। কিন্তু এমন করা কখনই উচিত নয়। ৮০ অক্ষরের সীমা কখনই অতিক্রম করা যাবে না।

The most dangerous thought that you can have as a creative
person is to think that you know what you’re doing.

Bret Victor

কোড লেখার আগে অনেক পরিকল্পনা করাঃ

কোড লেখার আগে পরিকল্পনা করা একটি ভাল অভ্যাস, কিন্তু আপনি যখন তা খুব বেশি করেন তখন ভাল জিনিসও আপনার ক্ষতির কারণ হতে পারে। যেমন অত্যাধিক পানি পান করাও আপনার জন্য বিষের মত কাজ করতে পারে। এক্ষেত্রে একটি নিখুঁত পরিকল্পনার সন্ধান করবেন না। প্রোগ্রামিংয়ের জগতে সেটার কোন অস্তিত্ব নেই। একটি ভাল পরিকল্পনার সন্ধান করতে হবে যেটা আপনি প্রথম থেকে ব্যবহার করতে পারবেন।অত্যাধিক পরিকল্পনা কেবল আপনার সময় নষ্ট করবে। যাইহোক, খুব সতর্কতা অবলম্বন করতে হবে, কারণ খুব কম পরিকল্পনা ও খুব বেশি পরিকল্পনা উভয়ই আপনার কোডের ক্ষতি করতে পারে এবং আপনার কোডের গুণমান এমন যা নিয়ে আপনি ঝুঁকি নিতে পারেন না।

Do not be attached to code because of how much effort you put into it. Bad code needs to be discarded.

সারাবান তাসনিম শারিন
ব্যাচ ৪৭, সিএসই


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *