১১ তম টেক অফ প্রোগ্রামিং প্রতিযোগিতাঃ সামার ২০১৯”

Published by DIU CPC on

“টেক অফ প্রোগ্রামিং প্রতিযোগিতাঃ সামার ২০১৯”

কম্পিউটার এবং প্রোগ্রামিং ক্লাব (ডিআইইউ সিপিসি) সিএসই বিভাগ সাথে নিয়ে ২৬ জুলাই ‘টেক অফ প্রোগ্রামিং কনটেস্ট সামার ২০১৯’ এর আয়োজন করে।

ডিআইইউ টেক অফ প্রোগ্রামিং প্রতিযোগিতাটি প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় যাতে তারা তাদের বিশ্ববিদ্যালযয়ের জীবনের প্রথম থেকেই প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ের স্বাদ পেতে পারে। প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে সর্বোত্তম ও দক্ষ কারিগর তৈরি করতে এবং প্রোগ্রামিংয়ে সঠিক ধারণা দেওয়ার জন্য এবং প্রোগ্রামিংয়ে তাদের ভবিষ্যৎ সম্পর্কে অনুপ্রেরণা ও উৎসাহিত করার জন্য এই প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে।
বিশেষ অতিথি হোসেন আহমেদ (নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও সিইও, ব্যাংক এশিয়া), অধ্যাপক ড। সৈয়দ আক্তার হোসেন (বিভাগীয় প্রধান, সিএসই, ডিআইইউ), আবদুস সাত্তার (সহকারী অধ্যাপক, সিএসই বিভাগ, ডিআইইউ), শাহ মোঃ তানভীর সিদ্দিকী (সিনিয়র প্রভাষক, সিএসই বিভাগ, ডিআইইউ), সাইফুল ইসলাম (সিনিয়র প্রভাষক, সিএসই বিভাগ, ডিআইইউ), ফাহাদ ফয়সাল (সহকারী অধ্যাপক, সিএসই বিভাগ, ডিআইইউ), ফাহমিদা আফরিন (প্রভাষক, সিএসই বিভাগ, ডিআইইউ) এবং অন্যান্য অনুষদ সদস্য এবং সিপিসি সদস্যরা প্রতিযোগিতার সময় উপস্থিত ছিলেন। মোট ৩০৫ জন প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন, যার মধ্যে ১০৩ জন মেয়ে প্রোগ্রামার।

মোঃ এরফানুল ইসলাম ভূঁইয়া, মোঃ আলিফ বাবু, উম্মে রুকায়া সানি, রিফাত ইসলাম রবিন, তনিমা হোসেন, মোঃ শাহ হাবিবুল ইমরান, মেহেদী হাসান শিশির এই প্রতিযোগিতার প্রব্লেম সেটার ছিলেন। প্রান্ত দাস, মাহমুদ সাজ্জাদ আবির, রায়হানুর রহমান, তনিমা হোসেন, মোঃ এরফানুল ইসলাম ভূঁইয়া বিচারক প্যানেলে ছিলেন।
মোট প্রবলেম সংখ্যা ছিল নয়টি। প্রতিযোগী তাদের মধ্যে সর্বাধিক ছয়টি প্রবলেম সমাধান করেছেন। চ্যাম্পিয়ন, প্রথম রানার আপ, দ্বিতীয় রানার আপ ছয়টি প্রবলেম সমাধান করেছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানটি ডিআইইউর ৫২ অডিটোরিয়ামে বিকেল চারটায় অনুষ্ঠিত হয়। আমাদের সম্মানিত প্রফেসর ডঃ এস.এম. মাহবুব উল হক মজুমদার (প্রো ভাইস চ্যান্সেলর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি) এবং সিএসই বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ আক্তার হোসেন এবং আমাদের বিশেষ অতিথি হোসেন আহমেদ (নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং সিইও, ব্যাংক এশিয়া) বক্তব্য রাখেন এবং প্রতিযোগীদের মূল্যবান পরামর্শ দিয়েছিলেন। এর পর সিপিসি প্রেস থেকে এই প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে ” টেক-অফ প্রোগ্রামিং বুলেটিন ৩ঃ ২০১৯” প্রকাশিত হয় । এই তৃতীয় বুলেটিনে আইওটি, মেশিন লার্নিং ইত্যাদি প্রোগ্রামিং শুরু থেকে শুরু করে বিভিন্ন বিষয় ১০ টি নিবন্ধ রয়েছে, বুলেটিনের সম্পাদক হলেন মোঃ হাফিজুর রহমান আরফিন, তাহেরা কলি। বুলেটিনের প্রধান অলংকারক ফুয়াদ হাসান। আমাদের সম্মানিত শিক্ষকদের মাধ্যমে সেরা দশ প্রতিযোগীকে পুরস্কার এবং সার্টিফিকেট হস্তান্তও করা হয়েছিল।

প্রতিযোগিতার শীর্ষ ১০ জন হলেন:
১. সাফিম মোঃ ফাহিম (সিএসই, ২য় সেমিস্টার)
২. রিয়াদ হাসান (সিএসই, ২য় সেমিস্টার)
৩. শিমুল সূত্রধর (সিএসই, ২য় সেমিস্টার)
৪. শামীম শিকদার (সিএসই, ২য় সেমিস্টার)
৫. মোঃ নুরে আলম সিদ্দিক (সিএসই, ২য় সেমিস্টার)
৬. মোঃ আলবিন হোসেন (সিএসই, ২য় সেমিস্টার)
৭. রাহাত ইসলাম শ্রীজন (সিএসই, ২য় সেমিস্টার)
৮. মীর অনুপম হোসেন আকিব (সফটওয়্যার, ২য় সেমিস্টার)
৯. রায়য়ান আহমদ সাদি (সিএসই, ২য় সেমিস্টার)
১০. তাসিন তাহিয়াত চৌধুরী (সিএসই, ২য় সেমিস্টার)


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *